পোস্ট কোড কিভাবে বের করব? জেনে নিন সঠিক নিয়ম

Photo of author

By Nur Islam

পোস্ট কোড কিভাবে বের করব? আপনি যদি এই প্রশ্নের সঠিক উত্তর অনুসন্ধান করে থাকেন, তাহলে সঠিক জায়গায় এসেছেন। নিচে পোস্ট কোড বের করার সঠিক উপায় বিস্তারিতভাবে তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে খুব সহজে আপনি পোস্ট কোড বের করতে পারবেন। তো চলুন দেখে নেয়া যাক, পোস্ট কোড কিভাবে বের করব?

উপস্থাপনা 

পোস্ট কোড খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনার ঠিকানায় কোন পার্সেল কিংবা চিঠি পেতে চাইলে অবশ্যই আপনাকে সঠিক পোস্ট কোড বসাতে হবে। আপনি যদি পোস্ট কোড সঠিকভাবে উল্লেখ না করেন, তাহলে কিন্তু আপনার ঠিকানায় সহজে পার্সেল কিংবা চিঠি পৌঁছুবে না। 

এছাড়া বিভিন্ন চাকরির আবেদন এবং অন্যান্য সরকারি বেসরকারি বিভিন্ন কাজে পোস্ট কোডের প্রয়োজন হয়। তাছাড়া যদি আপনি জমির তথ্য অনুসন্ধান করতে যান, সে ক্ষেত্রেও কিন্তু পোস্ট কোড এর প্রয়োজন হয়।  এখন প্রশ্ন হল পোস্ট কোড কিভাবে বের করব? তো কথা না বাড়িয়ে আসুন দেখে নেয়া যাক, পোস্ট কোড কিভাবে বের করব। 

পোস্ট কোড কিভাবে বের করব?

আপনার হাতে থাকা স্মার্টফোন কিংবা ল্যাপটপের সাহায্যে খুব সহজেই আপনি যে কোন জায়গার পোস্ট কোড বের করতে পারবেন। ল্যাপটপ এবং মোবাইলে একই পদ্ধতি অনুসরণ করে আপনি পোস্ট কোড বের করতে পারবেন। 

সর্বপ্রথম আপনাকে একটি ব্রাউজার ওপেন করতে হবে। সেক্ষেত্রে আপনি ক্রোম ব্রাউজার ব্যবহার করতে পারেন।  ব্রাউজার ওপেন করার পরে “পোস্ট কোড – ডাক অধিদপ্তর” লিখে সার্চ দিন। সার্চ দেয়ার পরে নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হয়ে যাবে। 

উপরের চিত্রে মার্ক করা অর্থাৎ প্রথম সার্চ রেজাল্টে ক্লিক করুন। সেখানে ক্লিক করলে আপনি নিচের চিত্রের মত নতুন আরেকটি ইন্টারফেস দেখতে পাবেন। সেখানে প্রত্যেকটি জেলার নাম দেয়া থাকবে। 

উপরের চিত্রে দেখতে পাচ্ছেন যে প্রত্যেকটি জেলার নাম দেয়া রয়েছে। আপনি যে জেলার পোস্ট কোড জানতে চাচ্ছেন, সেই জেলার নামের উপরে ক্লিক করুন। সেখানে ক্লিক করলে সেই জেলাতে যতগুলো পোস্ট অফিস রয়েছে সবগুলোর কোড চলে আসবে। এরপর সেখান থেকে আপনি আপনার প্রয়োজনীয় পোস্ট কোড নোট করে নিতে পারবেন। 

ইউনিয়ন পোস্ট কোড কিভাবে বের করব

পোস্ট কোড বের করার যে নিয়ম উপরে উল্লেখ করা হয়েছে, সেই নিয়ম অনুসরণ করেই আপনি ইউনিয়নের পোস্ট কোড বের করতে পারবেন। ডাক বিভাগের সরকারি ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনাকে সেই জেলাটি অনুসন্ধান করতে হবে, যেই জেলার অধীনে আপনার ইউনিয়ন রয়েছে। 

সেই জেলাতে ক্লিক করলে আপনি সেই জেলাতে থাকা সবগুলো পোস্ট অফিসের পোস্ট কোড দেখতে পাবেন সেখান থেকে খুব সহজে আপনি আপনার ইউনিয়নের পোস্ট কোড বের করতে পারবেন।

ডাকঘর পোস্ট কোড কিভাবে বের করব

আপনি যদি উপরে উল্লেখিত, তথ্যগুলো মনোযোগের সাথে পড়ে থাকেন, তাহলে নিশ্চয়ই ডাকঘর পোস্ট কোড কিভাবে বের করব? এই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। কেননা ইতোমধ্যেই উপরে পোস্ট কোড বের করার পদ্ধতি বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। 

পোস্ট অফিসের বাংলা হচ্ছে ডাকঘর। পোস্ট কোড মূলত ডাকঘরের নামেই হয়ে থাকে। সুতরাং আপনি যদি কোন ডাকঘরের পোস্ট কোড বের করতে চান, তাহলে অবশ্যই উপরে উল্লেখিত পদ্ধতি অনুসরণ করে বের করতে হবে। আপনার ডাকঘরটি যে জেলার অধীনে পড়ে সেই সেই জেলায় যতগুলো পোস্ট কোড রয়েছে সেগুলো থেকে খুব সহজে আপনি আপনার ডাকঘরের পোস্ট কোড বের করতে পারবেন।

বাংলাদেশের সকল ইউনিয়ন কোড

বাংলাদেশের সকল ইউনিয়ন কোড বাংলাদেশ ডাক বিভাগের ওয়েবসাইটে লিপিবদ্ধ করা রয়েছে। খুব সহজেই আপনি সেখান থেকে যেকোনো ইউনিয়নের পোস্ট কোড বের করে নিতে পারবেন। কিভাবে খুব সহজেই আপনি ইউনিয়নের পোস্ট কোড বের করতে পারবেন, তা ইতোমধ্যে উপরে বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে। 

আপনি যদি এখন পর্যন্ত উপরে উল্লেখিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়ে না থাকেন, তাহলে উপর থেকে পোস্ট কোড বের করার নিয়ম ভালোভাবে দেখে আসুন। উপরে উল্লেখিত নিয়ম অনুসরণ করলে আপনি বাংলাদেশের যে কোন ইউনিয়ন এবং ডাকঘরের পোস্ট কোড বের করে নিতে পারবেন।

Leave a Comment