সরকারী চাকরীর প্রস্তুতি ২০২৪|Gov’t Job Preparation in Bangla 2024

Photo of author

By Nur Islam

যেভাবে সরকারী চাকরীর প্রস্তুতি নিবেন|Gov't Job Preparation in Bangla 2023

প্রিয় চাকরি প্রত্যাশিত ভাই ও বোনেরা। কেমন আছেন আপনারা? আশা করছি ভাল আছেন। সকলেই বলে থাকে বর্তমান চাকরির বাজার খুবই মন্দা! অনেকেই ডিগ্রি নিয়ে এবং উচ্চ শিক্ষা সম্পন্ন করে ভালো একটি চাকরির জন্য অপেক্ষা করছেন। কিন্তু অনেক জায়গায় অনেক চেষ্টা এবং খোঁজাখুঁজির পরও কেন জানি চাকরি নামের এই সোনার হরিণটি আপনি ধরতে পারছেন নাহ! 2023 govt job circular.

আর সে চাকরিটা যদি হয়, কোন সরকারি চাকরি তাহলেতো কোন কথাই নেই! তো আজকের আর্টিকেলটিতে আমি আপনাদেরকে এমন কিছু বিষয় নিয়ে জানাবো, যা আপনাদের সরকারি এবং বেসরকারি চাকরির প্রস্তুতিটিকে অনেকটা সহজ করে দিবে। চাকরির প্রস্তুতি নেওয়ার জন্য কোন কোন বইগুলো পড়বেন? কিভাবে সরকারি চাকরির প্রস্তুতি নিবেন? ভাইবার জন্য কিভাবে প্রিপারেশন নিবেন? এবং চাকরির জন্য কোন রুটিন মাফিক পড়ালেখা করলে আপনার জন্য ভালো হবে ইত্যাদি সকল বিষয়গুলো আপনাদের সামনে আলোচনা করার চেষ্টা করব। আশা করছি এই আর্টিকেলটিতে আপনি আপনার চাকরির সম্পর্কিত যে সকল প্রশ্নগুলো আছে তা পেয়ে যাবেন। তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক…

সরকারি চাকরির জন্য যেভাবে প্রস্তুতি নিবেন

আমি আপনাদেরকে প্রথমে বলে রাখি আপনাদের ভিতরে লেগে থাকার প্রবণতাটা রাখতে হবে। আপনি যদি মনে করেন আমি 6 মাসের একটা টার্গেট গ্রহণ করব এবং এই ছয় মাসের ভিতরেই আমি জব কোচিং এবং অন্যান্য বইগুলো সব পড়ে শেষ করে ফেলব।

“নতুন সরকারি চাকরির খবর ২০২৪।” ছয় মাসের ভিতরে আমার চাকরিটা হয়ে যাবে! তাহলে সত্যিই আপনি একটা ভুল ধারণার ভিতরে আছেন! যদি এমনটা হয়ে থাকে- তাহলে আমি বলবো : চোখে পানি দিন আর ঘুম থেকে উঠে পড়ুন। কারণ চাকরির প্রস্তুতি কখনো টার্গেটের ভিতরে হয় না। কারণ, আপনি কখনো ছয় মাসে এক্সপার্ট হয়ে উঠতে পারবেন না। Latest Government Job news 2024.

যারা , আপনাকে ডি-মোটিভেট করবে তাদের কাছ থেকে আপনি এড়িয়ে চলবেন। এমন কিছু মানুষের সান্নিধ্যে থাকবেন, যারা অক্লান্ত পরিশ্রম করেন এবং যাদের কাছ থেকেই আপনি ভাল একটি পরামর্শ পাবেন। আমার পরিচিত এমন অনেক জনকে দেখেছি যে তিন চার পাঁচ বছর পর্যন্ত জব প্রিপারেশন নিচ্ছে একটা ভালো জবের জন্য কিন্তু তারপরেও কোন আশানুরূপ ফলাফল পায়নি। কিন্তু তাদের যে উদ্যম এবং চেষ্টা এখনো আছে , তা চাকরির প্রস্তুতির প্রথম এক মাসের যেমন ছিল ৩/৪ বছর পর ঠিক ওই একই রকমের উদ্যমে মনোবলটা আছে।তাই আমি বলব লেগে থাকুন আপনার সর্বোচ্চটা দিয়ে আপনি চেষ্টা করে যান কখনোই হাল ছাড়বেন না।

কিভাবে পড়ালেখা করবেন এবং প্রস্তুতি নিবেন

একটা কথা মাথায় রাখবেন কখনোই এলোমেলোভাবে পড়বেন না! প্রত্যেকটা জিনিসেরই একটি সুন্দর উপস্থাপনা এবং নিয়ম আছে। বিগত পরীক্ষাগুলোর প্রশ্ন এনালাইসিস করবেন। এই কথাটা কেন বলছি, তার গুরুত্বটা আপনারা যখন কোন একটা চাকরির লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবেন ঠিক তখনই বুঝতে পারবেন। এটা কতটা গুরুত্বপূর্ণ! এখন কথা হচ্ছে , প্রশ্নটা কিভাবে এনালাইসিস করবেন? প্রশ্ন এনালাইসিস জিনিসটা কি?

প্রশ্ন এনালাইসিস করবেন? প্রশ্ন এনালাইসিস জিনিসটা কি?

আপনি যে পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন অথবা যে চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন, ঐ চাকরি (হতে পারে জন্য বিসিএসের জন্য, উপসহকারী প্রকৌশলীর জন্য, তাছাড়া বিভিন্ন পদের) জন্য আপনারা প্রস্তুতি নিয়ে থাকেন। এখন এই রিলেটেড বিগত সালের যতগুলো প্রশ্ন আছে (অন্তত পাঁচ বছর পুরোনো) প্রশ্নগুলো আপনারা সংগ্রহ করবেন। পুরাতন প্রশ্নগুলো এনালাইসিস করবেন এবং সবগুলো প্রশ্ন থেকে কমন যেই প্রশ্নগুলো আছে এগুলো খুঁজে বের করার চেষ্টা করবেন। কমন এবং বেশি যেসকল প্রশ্ন আছে সেগুলো বেশি বেশি করে পড়বেন। যদি কখনো সমস্যা হয় বা কোথাও বুঝতে অসুবিধা হয়, তখন আপনার জব কোচিং এর কোন বড় ভাই অথবা কোন শুভাকাঙ্ক্ষীর কাছ থেকে এ প্রশ্নগুলো নিবেন।

বিষয়টা এমন নয় যে, আপনি বইয়ের সবকিছু পড়ে নেবেন। অনেকে মনে করে যে. আমি ৫/১০ টা বই একসাথে পড়ে শেষ করে ফেলব! আমার কাছে যা মনে হয় আপনি বইয়ের সমস্ত অংশ না পড়ে দেখে দেখে গুরুত্বপূর্ণ যেই প্রশ্ন উত্তর এবং বিষয়গুলো থাকবে, এগুলো থেকে পড়ার চেষ্টা করেন। এটাই অনেক বেশি ইফেক্টিভ হয়।

সাম্প্রতিক প্রশ্নগুলো এনালাইসিস করা

আপনি যে চাকরির বা পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, সম্প্রীতি ওই পরীক্ষা যে সকল প্রশ্নগুলো এসেছে ওইগুলো কালেক্ট করার চেষ্টা করুন। এগুলো থেকে একটা মিল বন্ধন খুঁজে বের করুন দেখবেন কিছু কিছু জিনিস আপনারা সহজে মিলাতে পারবেন। যেমন কয়েকটি প্রশ্ন পাবেন যে প্রশ্নগুলো বিগত ৩/৪ বছর যাবত অনবরত আসছে। সেই প্রশ্নের প্যাটার্ন বুঝতে পারবেন এবং কি প্রশ্নের মান ইত্যাদি সম্পর্কে বিশদ ধারণা পাবেন।

Leave a Comment