আর এস খতিয়ান অনুসন্ধান | www.land.gov bd আর এস খতিয়ান

Photo of author

By Nur Islam

আর এস খতিয়ান অনুসন্ধান করার জন্য নিম্ন বর্ণিত পদ্ধতি অনুসরণ করতে পারেন। এই আর্টিকেলটিতে বর্ণিত তথ্যগুলো যথাযথভাবে অনুসরণ করলে আপনি খুব সহজেই আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন। আর এস খতিয়ান অনুসন্ধান করার সঠিক পদ্ধতি নিচে চিত্র সহকারে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে।

আর এস খতিয়ান অনুসন্ধান


আপনি যদি অনলাইনে আর এস খতিয়ান অনুসন্ধান করতে চান, সেক্ষেত্রে আপনাকে একটি মোবাইল ফোন কিংবা ল্যাপটপ ব্যবহার করতে হবে। আপনার মোবাইল কিংবা ল্যাপটপে যদি ইন্টারনেট সংযোগ থাকে তাহলে অল্প সময়ের মধ্যেই আপনি আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

যাইহোক, নিচে মোবাইল ফোনের সাহায্যে আর এস খতিয়ান অনুসন্ধান করার প্রক্রিয়া তুলে ধরা হবে। সেইম প্রক্রিয়া অনুসরণ করে ল্যাপটপের সাহায্যেও তা করতে পারবেন। সর্বপ্রথম আপনাকে আপনার মোবাইল ফোনের যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে।

এরপরে সার্চ বারে গিয়ে “e porcha gov bd” লিখে অনুসন্ধান করতে হবে। সার্স রেজাল্ট এ প্রথম যেই ওয়েবসাইটটি শো করবে সেখানে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলেই আপনি আর এস খতিয়ান অনুসন্ধান করার সরকারি ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

সেখানে খতিয়ান অনুসন্ধান বাটনে ক্লিক করে আপনার থানা জেলার নাম বসিয়ে খতিয়ান অনুসন্ধান করতে পারেন। অথবা চাইলে নিচের দিকে থাকা ম্যাপে আপনার জেলার নামের উপর ক্লিক করলে নিচে একটি ফর্ম ওপেন হয়ে যাবে। সেই ফর্মে আপনি অন্যান্য প্রয়োজনীয় তথ্য বসিয়ে খতিয়ান অনুসন্ধান করতে পারেন।

এরপরে আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কোন ধরনের খতিয়ান অনুসন্ধান করতে চান। তবে বর্তমানে বিআরএস খতিয়ান এভেইলেবল। তাই বিআরএস অপশনটিতে ক্লিক করতে হবে। কেননা সব ধরনের খতিয়ান এখন পর্যন্ত এভেইলেবল হয়নি। তবে অতি শীঘ্রই অন্যান্য খতিয়ান গুলোও অনুসন্ধান করা যাবে।

এরপর আপনাকে আপনার উপজেলা, ইউনিয়ন, গ্রাম এবং অন্যান্য তথ্য বিস্তারিতভাবে দিতে হবে। মৌজা, দাগ নাম্বার, মালিকের নাম, খতিয়ান নাম্বার সহ আরো যে সকল তথ্য সেখানে দিতে বলা হবে সেগুলো অবশ্যই আপনাকে পূরণ করতে হবে। সবকিছু সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে সর্বশেষে একটি ক্যাপচা পূরণ করতে হবে। অর্থাৎ সেখানে একটি কোড দেওয়া থাকবে সেই কোডটি নির্দিষ্ট ঘরে লিখে দিতে হবে।

সবকিছু ঠিকঠাক থাকলে আপনি আপনার নিবন্ধিত খতিয়ান দেখতে পাবেন। এবং এখান থেকে আপনি আপনার খতিয়ান গ্রহণ করার জন্য আবেদন করতে পারবেন। যে তথ্যটি আপনার সেই খতিয়ানের “আবেদন করুন” বাটনে ক্লিক করলেই আপনার খতিয়ানটি প্রেরণ করার জন্য প্রস্তুত হবে।

সবকিছু সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে আপনি কোন ধরনের খতিয়ান পেতে চান, তা নির্ধারণ করতে হবে। অর্থাৎ আপনি কিভাবে খতিয়ানটি পেতে চান, ডাকযোগে নাকি অন্য কোন মাধ্যমে। আর আপনি খতিয়ানটি দেশের মধ্যেই ডেলিভারি নিতে চান? নাকি দেশের বাহিরে, তা সঠিকভাবে নির্ধারণ করতে হবে। অর্থাৎ আপনি যে মাধ্যমে খতিয়ান পেতে চান সেই ঘরটিতে টিক মার্ক দিতে হবে।

আপনি যদি খতিয়ান পেতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে নির্দিষ্ট হারে টাকা পেমেন্ট করতে হবে। আপনি যদি টাকা পেমেন্ট না করেন তাহলে কিন্তু আপনার ঠিকানাই খতিয়ান যাবেনা। কোন খতিয়ানের জন্য কত টাকা পেমেন্ট করতে হবে তা নিচে উল্লেখ করা থাকবে।

পেমেন্ট করার দুইটি অপশন পাবেন একটি হচ্ছে “এক পে” আরেকটি হচ্ছে “উপায়”। যেকোনো একটি মাধ্যম ব্যবহার করে আপনি টাকা পেমেন্ট করতে পারবেন। সাধারণত “এক পে” ব্যবহার করে টাকা পেমেন্ট করা ভালো। কেননা এক পে অ্যাপটিতে নগদ, বিকাশ, রকেট সহ আরো বিভিন্ন মাধ্যমে টাকা পে করা যায়।

এক পে অপশনটিতে ক্লিক করলে আপনার সামনে আসবে এর মধ্য থেকে আপনি আপনার পছন্দের যেকোনো একটি পেমেন্ট মেথড ব্যবহার করে পেমেন্ট করতে পারবেন। যদি আপনার নগদ একাউন্ট থাকে তাহলে নগদের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

আর যদি আপনার বিকাশ একাউন্ট থাকে তাহলে বিকাশ একাউন্টের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। সঠিকভাবে যদি আপনি পেমেন্ট করেন তাহলে নির্দিষ্ট টাইমে আপনার ঠিকানায় খতিয়ান চলে আসবে।

খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান


খতিয়ান এবং দাগের তথ্য অনুসন্ধান করার যাবতীয় তথ্য ইতোমধ্যেই উপরে বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে। তাই আপনি যদি উপরে উল্লেখিত তথ্য গুলো যথাযথন করেন, তাহলে আশা করি খুব সহজেই আপনি খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করতে পারবেন এবং খতিয়ান আপনার ঠিকানায় নিয়ে আসতে পারবেন। যদি খতিয়ান এবং দাগের তথ্য অনুসন্ধান করতে গিয়ে কোন সমস্যায় পড়েন তাহলে কমেন্টে জানিয়ে দিতে পারেন।


ই খতিয়ান যাচাই | জমির খতিয়ান চেক


খতিয়ান খুবই গুরুত্বপূর্ণ একটি নথি। তাই বিভিন্ন প্রয়োজনে খতিয়ানের চেক লাগে। যাই হোক, আগে খতিয়ান যাচাই করতে চাইলে দীর্ঘ সময় অতিবাহিত করে ভূমি অফিসে দৌড়াদৌড়ি করতে হতো। বিভিন্ন দালাল মারফত টাকা পয়সা খরচ করতে হতো।

কিন্তু বর্তমানে ডিজিটালাইজেশনের ফলে ঘরে বসে অল্প সময়ের মধ্যেই আপনার হাতে থাকা মোবাইল ফোন কিংবা ল্যাপটপের সাহায্যে খতিয়ান যাচাই করতে পারবেন এবং আপনার ঠিকানায় অর্ডার করতে পারবেন। আপনি যদি উপরে উল্লেখিত তথ্য মনোযোগের সাথে পড়ে থাকেন, তাহলে নিশ্চয়ই জানতে পেরেছেন যে কিভাবে ই খতিয়ান যাচাই করতে হয়।


eporcha gov bd খতিয়ান অনুসন্ধান


আপনি যদি অনলাইনের মাধ্যমে খতিয়ান যাচাই করতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে eporcha gov bd এই ঠিকানায় প্রবেশ করতে হবে। কেননা সরকারি এই ওয়েবসাইটটিতে সারা বাংলাদেশের সব জায়গার খতিয়ানের তথ্য জমা রয়েছে। এবং এই ওয়েবসাইটটি একমাত্র ওয়েবসাইট যেই ওয়েবসাইটের মাধ্যমে খতিয়ান অনুসন্ধান করা যায়।


আর এস খতিয়ান অনলাইন


খতিয়ানের অনেক ধরণ রয়েছে যেমন বিএস, সিএস, আরএস, বিআরএস ইত্যাদি। এছাড়াও আরও বিভিন্ন ধরনের খতিয়ান রয়েছে। তবে অনলাইনের মাধ্যমে সব ধরনের খতিয়ানের তথ্য অনুসন্ধান করা গেলেও এখন পর্যন্ত সবগুলো খতিয়ানের তথ্য পুরোপুরি ভাবে ইন্ট্রিগেট করা হয়নি। তবে বর্তমানে আপনি অনলাইনে বিআরএস এবং আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।


আর এস খতিয়ান যাচাই


আর এস খতিয়ান যাচাই করার সহজ ও কার্যকর উপায় ইতোমধ্যেই উপরে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। আপনি যদি উপরে উল্লেখিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়ে থাকেন, তাহলে নিশ্চয়ই আর এস খতিয়ান অনুসন্ধান বা যাচাই করার সঠিক পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

আর যদি উপরে উল্লেখিত তথ্য গুলো মনোযোগের সাথে না পড়ে থাকেন, তাহলে উপর থেকে পড়ে আসুন, আশা করি আপনার হাতে থাকা স্মার্টফোন কিংবা ল্যাপটপের সাহায্যে খুব সহজেই আর এস খতিয়ান যাচাই
করতে পারবেন।


www.land.gov bd আর এস খতিয়ান


আর এস খতিয়ান অনুসন্ধান করার জন্য www.land.gov bd এই ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। সরকারি এই ওয়েবসাইটে ভূমি সংক্রান্ত যাবতীয় তথ্য ও তথ্য রয়েছে। শুধু আর এস খতিয়ান অনুসন্ধান অনুসন্ধানই নয় বরং এর মাধ্যমে আপনি ভূমি সংক্রান্ত বিভিন্ন ধরনের সেবা পাবেন।www.land.gov bd এই ওয়েবসাইটের মাধ্যমে আরো যে সকল সেবা পাওয়া যায় সেগুলো সম্পর্কে বিস্তারিত জানতে এবং সেগুলো পেতে চাইলে সরাসরি ওয়েবসাইটটিতে ভিজিট করুন।

Leave a Comment