পাসপোর্ট চেক করার নিয়ম | পাসপোর্ট হয়েছে কিনা চেক করুন

Photo of author

By Nur Islam

পাসপোর্ট চেক করার সঠিক নিয়ম সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত পদ্ধতি অবলম্বন করে পাসপোর্ট হয়েছে কিনা চেক করুন সহজেই। এছাড়াও পাসপোর্ট করতে কি কি লাগে এবং পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম সম্পর্কে নিচে আলোকপাত করা হবে। 

পাসপোর্ট চেক করার নিয়ম 

আপনি খুব সহজে আপনার হাতে থাকা স্মার্টফোনটির মাধ্যমে পাসপোর্ট হয়েছে কিনা? তা চেক করতে পারবেন। পাসপোর্ট চেক করার জন্য অবশ্যই আপনাকে পাসপোর্ট চেক করার নিয়ম যথাযথভাবে অনুসরণ করতে হবে। 

সর্বপ্রথম আপনাকে যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে এরপর সার্চ অপশন এ গিয়ে “passport application status check” লিখে সার্চ করতে হবে। এরপর আপনার সামনে অনেকগুলো লিংক চলে আসবে। সেখান থেকে প্রথম লিংকটিতে ক্লিক করতে হবে। 

উপরে উল্লেখিত লিংকে ক্লিক করলে নিচের চিত্রের মতো আরেকটি ইন্টারফেস আপনার সামনে চলে আসবে। সেখানে বেশ কিছু তথ্য যাওয়া হবে সেগুলো যথাযথভাবে পূরণ করতে হবে। মনে রাখবেন উপরে উল্লেখিত তথ্যগুলো যদি ভুল হয় তাহলে কিন্তু আপনি পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করতে পারবেন না সুতরাং সাবধানতার সহিত যথাযথভাবে তথ্যগুলো প্রদান করুন।

উপরে উল্লেখিত তথ্যগুলো যথাযথভাবে বসানোর পরে রোবট ভেরিফিকেশন করতে হবে এরপর চেক বাটনটিতে ক্লিক করলেই আপনার পাসপোর্ট হয়েছে কিনা তার তথ্য পেয়ে যাবেন। যদি আপনার পাসপোর্টটি ইস্যু হয়ে থাকে সেক্ষেত্রে “Check application statusPassport” এই লেখাটির পাশে “Issued” লেখা থাকবে। আর যদি পাসপোর্টটি ইস্যু না হয়ে থাকে সে ক্ষেত্রেও তা দেখতে পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে আশা করি জানতে পেরেছেন। এখানে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করা খুবই সহজ একটি বিষয় আপনি আপনার হাতে থাকা স্মার্টফোন কিংবা ল্যাপটপের সাহায্যে খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন। নিজে নিজে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে নিম্ন বর্ণিত পদ্ধতির যথাযথভাবে অনুসরণ করুন। 

স্মার্ট ফোন কিংবা ল্যাপটপে ক্রোম ব্রাউজার ওপেন করুন এরপর সেখানে সার্চ অপশনে গিয়ে আপনি যেই দেশের ভিসা চেক করতে চান, সে দেশের নাম এবং ভিসা চেক লিখে সার্চ দিন। যেমন আপনি যদি কাতারের ভিসা চেক করতে চান তাহলে “Qatar Visa Check” লিখে সার্চ করুন। 

সার্চ করলে নিচের চিত্রের মত ইন্টারফেস দেখতে পাবেন। নিজের চিত্রে মার্ক করা অর্থাৎ প্রথম সার্চ রেজাল্ট দিতে ক্লিক করতে হবে সেখানে ক্লিক করলে আপনি খুব সহজেই আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন। 

ভিসা চেক করার জন্য লিংকে ক্লিক করলে নিচের চিত্রের মত আরেকটি ইন্টারফেস ওপেন হবে সেখানে আপনার ভিসা নাম্বার এবং স্টিকার নাম্বার দিতে হবে। নিচে মালয়েশিয়া ভিসা চেক করার পদ্ধতি তুলে ধরা হয়েছে অন্যান্য দেশের ভিসা চেক করার পদ্ধতি একই রকম কিছু তথ্য ভিন্ন থাকতে পারে। 

পাসপোর্ট করতে কি কি লাগে

আপনি যদি দেশের বাইরে ভ্রমণ করতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনার একটি বৈধ পাসপোর্ট এর প্রয়োজন হবে। পাসপোর্ট ব্যতীত দেশের বাইরে কখনোই ভ্রমণ করতে পারবেন না এবং কোন দেশের ভিসার জন্য আবেদন করতে পারবেন না। 

তাই পাসপোর্ট খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। পাসপোর্ট করতে বেশ কিছু কাগজপত্রের প্রয়োজন হয়। পাসপোর্ট করার জন্য যে সকল কাগজপত্রের প্রয়োজন হয় সেগুলো নিচে বিস্তারিত ভাবে উল্লেখ করা হলো। নিম্ন বর্ণিত ডকুমেন্টগুলো ব্যতীত আপনি কখনোই পাসপোর্ট করতে পারবেন না। চলুন দেখে নেয়া যাক, পাসপোর্ট করতে কি কি লাগে?

  • ই পাসপোর্ট আবেদনের ফটোকপি
  • পাসপোর্ট এপ্লিকেশন সামারি কপি
  • পাসপোর্ট সি প্রদানের স্লিপ
  • NID কার্ড অথবা জন্ম নিবন্ধন কার্ডের মূল কপি এবং ফটোকপি
  • পিতা মাতার NID কার্ড (শিশুদের ক্ষেত্রে)
  • নাগরিক সনদপত্র
  • পেশার সনদপত্র

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক

ভিসা আবেদন করার ক্ষেত্রে মেডিকেল রিপোর্ট খুবই গুরুত্বপূর্ণ বিশেষ করে যদি আপনি ওয়ার্ক পারমিট ভিসা বিদেশে যেতে চান সেক্ষেত্রে মেডিকেল রিপোর্ট অত্যাবশ্যক। সৌদি আরব কিংবা অন্যান্য আরব কান্ট্রিতে ওয়ার্ক পারমিট ভিসায় যাওয়ার পূর্বে অবশ্যই মেডিকেল রিপোর্ট জমা দিতে হবে এবং ফিট হতে হবে। 

মেডিকেল চেকআপে যদি আপনি আনফিট হন সে ক্ষেত্রে কিন্তু কখনোই ভিসা পাবেন না।যাইহোক, খুব সহজে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন যে আপনার মেডিকেল স্ট্যাটাস কি, আপনি কি ফিট নাকি আনফিট।

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য ভিন্ন ভিন্ন দেশের ভিন্ন ভিন্ন ওয়েবসাইট রয়েছে। আপনি যেই দেশের ভিসার জন্য আবেদন করেছেন সেই দেশের ওয়েবসাইটে গিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে হবে। 

  • সৌদি আরব wafid.com/medical-status-search
  • মালয়েশিয়া eservices.imi.gov.my/myimms/FomemaStatus
  • কাতার qatarmedicalcenter.com/status-check

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট করার সময় একটি ডেলিভারি স্লিপ দিয়ে থাকে। সেই ডেলিভারি স্লিপটি ব্যবহার করে আপনি খুব সহজে আপনার পাসপোর্ট এর অবস্থা সম্পর্কে জানতে পারবেন। অর্থাৎ পাসপোর্ট এখন কোন অবস্থায় রয়েছে তা জানা যাবে। 

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম হল সর্বপ্রথম আপনাকে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে epassport.gov.bd এরপর সেখান থেকে Check Status অপশনটিতে ক্লিক করতে হবে এবং সেখানে যে সকল তথ্য যাওয়া হবে সেগুলো যথাযথভাবে দিতে হবে এবং স্লিপে থাকা ১৩ ডিজিটের নাম্বারটি বসিয়ে ক্যাপচা পূরণ করে চেক বাটনে ক্লিক করলেই আপনি আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানতে পারবেন। 

Leave a Comment