ব্যাডমিন্টন কোর্টের মাপ ও খেলার নিয়ম

Photo of author

By Nur Islam

ব্যাডমিন্টন কোর্টের মাপ হলোঃ দৈর্ঘ্য ৪৪ ফুট বা ১৩.৪০ মিটার, প্রস্থ ১৭ ফুট বা ৫.১৮ মিটার (সিঙ্গেল) এবং প্রস্থ ২০ফুট বা ৬.১০ মিটার (ডাবল)। ব্যাডমিন্টন খেলার জন্য নেটের উচ্চতা হতে হবে: ৫ ফুট বা ১.৫৫ মিটার।

উপস্থাপনা 

ব্যাডমিন্টন খেলা পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া বেশ মুশকিল। বিশেষ করে ইয়াং জেনারেশনের প্রায় সকলেই ব্যাডমিন্টন খেলতে ভীষণ পছন্দ করে থাকে। এই খেলাটি সারা বছর খেলার জন্য উপযোগী হলেও শীতকালে এই খেলাটি অধিক খেলতে দেখা যায়। বিশেষ করে শীতের রাতে শরীর গরম রাখতে অনেকেই ব্যাডমিন্টন খেলার আয়োজন করে থাকে। 

শুধু ওয়ার্ম আপ হওয়ার জন্য ব্যাডমিন্টন খেলা হয় বিষয়টি ঠিক এরকম নয়। বিভিন্ন জায়গায় ব্যাডমিন্টন খেলার প্রতিযোগিতা করা হয় এবং ট্রফির ব্যবস্থা করা হয়। এমনকি ইন্টারন্যাশনাল ভাবেও ব্যাডমিন্টন খেলার প্রতিযোগিতা করা হয়ে থাকে। ব্যাডমিন্টন কোর্টের মাপ সহ ব্যাডমিন্টন খেলা সংক্রান্ত যাবতীয় বিষয় সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত ভাবে তথ্য তুলে ধরা হবে। তো চলুন দেখে নেয়া যাক, ব্যাডমিন্টন কোর্টের মাপ ও খেলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

ব্যাডমিন্টন কোর্টের মাপ

ব্যাডমিন্টন খুবই জনপ্রিয় এবং মার্জিত একটি খেলা। অল্প জায়গার মধ্যে দুইজন কিংবা চারজন খুব সহজেই ব্যাডমিন্টন খেলতে পারে। যেহেতু ব্যাডমিন্টন খেলতে বেশি জায়গা এবং বেশি লোকের প্রয়োজন হয় না তাই যেকোনো জায়গায় ব্যাডমিন্টন যায়, আর এ কারণেই এই খেলার জন্য এত বেশি জনপ্রিয়।

তবে ব্যাডমিন্টন খেলার পূর্বে অবশ্যই ব্যাডমিন্টন কোর্টের মাপ অনুযায়ী কোর্ট তৈরি করতে হবে। কেননা আপনি যদি ব্যাডমিন্টন কোর্টের মাপ সঠিকভাবে না করতে পারেন তাহলে কিন্তু, ব্যাডমিন্টন খেলতে পারবেন না। তাই ব্যাডমিন্টন কোর্টের মাপ জেনে নেয়া খুবই গুরুত্বপূর্ণ। নিচে ব্যাডমিন্টন কোর্টের মাপ তুলে ধরা হলো। 

দৈর্ঘ্য ৪৪ ফুট বা ১৩.৪০ মিটার, প্রস্থ ১৭ ফুট বা ৫.১৮ মিটার (সিঙ্গেল) এবং প্রস্থ ২০ফুট বা ৬.১০ মিটার (ডাবল)। ব্যাডমিন্টন খেলার জন্য নেটের উচ্চতা হতে হবে: ৫ ফুট বা ১.৫৫ মিটার। মধ্যস্থলে নেটের উচ্চতা ৫ ফুট বা ১.৫৫ মিটার হলেও প্রান্তে এটির উচ্চতা হবে ৫ ফুট ১ ইঞ্চি (১.৫৫ মিটার)। 

ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা 

বাংলাদেশসহ সারা বিশ্বেই ব্যাডমিন্টন খেলা ব্যাপকভাবে জনপ্রিয়। বিশেষ করে শীতকালে শহরে এবং গ্রামের সব জায়গাতেই ব্যাপক হারে ব্যাডমিন্টন খেলা হয়ে থাকে। সারা বিশ্বে ব্যাডমিন্টন খেলা হয়ে থাকলেও এটি শুধুমাত্র একটি দেশের ঐ জাতীয় খেলা। এখন প্রশ্ন হল ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা? এই প্রশ্নের সঠিক উত্তর হলোঃ ব্যাডমিন্টন ইন্দোনেশিয়ার জাতীয় খেলা। 

ব্যাডমিন্টন খেলার নিয়ম

ব্যাডমিন্টন খেলার পূর্বে অবশ্যই খেলার নিয়ম সম্পর্কে জানতে হবে। কেননা আপনি যদি সঠিক নিয়ম না জানেন তাহলে কিন্তু ব্যাডমিন্টন খেলতে পারবেন না। আর্টিকেলটির এই অংশের ব্যাডমিন্টন খেলার নিয়ম সম্পর্কে বিস্তার আলোচনা করা হবে। 

সর্বপ্রথম আপনাকে ব্যাডমিন্টন কোর্টের মাপ অনুপাতে একটি কোর্টে তৈরি করতে হবে। এরপরে দুই পাশে শক্ত ও মজবুত খুঁটি দিয়ে মাঝ বরাবর একটি নেট প্রতিস্থাপন করতে হবে। মনে রাখবেন নেটের উচ্চতা মাঝখানে হবে ৫ ফুট বা ১.৫৫ মিটার এবং উভয় পাশে ৫ ফুট ১ ইঞ্চি (১.৫৫ মিটার) উঁচু হবে। 

ব্যাডমিন্টন খেলার জন্য দুই ধরনের কোর্ট তৈরি করা যায় একটি হচ্ছে সিঙ্গেল কোর্ট আর একটি হচ্ছে ডাবল কোর্ট। দুইজন করে খেললে ডাবল কোর্টের প্রয়োজন হয়। যাই হোক, সাধারণত তিনটি গেম মিলে একটি ম্যাচ হয়ে থাকে, আর প্রত্যেকটি গেমে ২১ পয়েন্ট থাকে। প্রত্যেকটি সার্ভে একটি করে পয়েন্ট যুক্ত হয়। 

যদি কোন পক্ষ একটি রেলি জিততে পারে, তাহলে তাদের স্কোরের সাথে একটি স্কোর যোগ হবে। এবং এই স্কোর যখন ২০ পয়েন্ট হবে, তখন যেই পক্ষ আগে দুই পয়েন্ট পেয়ে খেলায় লিড নিতে পারবে সেই পক্ষ বিজয়ী বলে ঘোষিত হবে। 

লিডিং পয়েন্ট যখন ১১ হবে তখন একটি ৬০ সেকেন্ডের বিরতি নেয়া যায় এবং একটানা দুইটি গেম খেলার পরে দুই মিনিটের বিরতি নেওয়া যায়। আর তৃতীয় খেলায় লিডিং পয়েন্ট যখন ১১ হবে যদি সিঙ্গেল প্লেয়ার খেলে সেক্ষেত্রে তারা পাস পরিবর্তন করবে। 

ব্যাডমিন্টন খেলার উপকারিতা

ব্যাডমিন্টন খেলার নানাবিধ উপকারিতা রয়েছে। এটি শারীরিক উপকারিতার পাশাপাশি মানসিক মানসিকভাবে অনেক উপকারী। আপনি যখন বন্ধু বান্ধবের সাথে ব্যাডমিন্টন খেলবেন তখন স্বাভাবিকভাবেই আপনার মন ভালো হয়ে যাবে, যা মানসিক দুশ্চিন্তা বা স্ট্রেস থেকে আপনাকে নিষ্কৃতি দেবে। ব্যাডমিন্টন খেললে যে সকল শারীরিক উপকারিতা পাওয়া যায় সেগুলো নিচে তুলে ধরা হলো। 

  • শরীরের এনার্জি বৃদ্ধি করে এবং শরীর ফিট রাখে। 
  • শরীরের সহনশীলতা বাড়ায়। 
  • কাজের এনার্জি বৃদ্ধি পায়। 
  • ওজন নিয়ন্ত্রণের সহায়তা করে। 
  • হাড় মাজবুত করে। 

ব্যাডমিন্টন খেলার ইতিহাস

ব্যাডমিন্টন খেলার ইতিহাস অনেক পুরনো। এই খেলাটি ভারত উপমহাদেশে জনপ্রিয়তা লাভ করে ব্রিটিশ শাসন আমলে। প্রথম দিকে এই খেলাটি “পুনা” নামে পরিচিত থাকলেও পরবর্তীতে এই খেলার নামকরণ করা হয় “ব্যাডমিন্টন”। এই খেলাটির নামকরণ “ব্যাডমিন্টন” করার পেছনে রয়েছে এক ইতিহাস। 

১৮৭৩ সালে ইংল্যান্ডের ব্যাডমিন্টন হাউসে খেলাটি খেলা হয়েছিল তখন থেকে ধীরে ধীরে এই খেলাটি “ব্যাডমিন্টন” খেলা নামে পরিচিতি লাভ করতে শুরু করে। এবং এর জনপ্রিয়তা ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকে।

ভালো ব্যাডমিন্টন ব্যাট চেনার উপায়

ব্যাডমিন্টন খেলার পূর্বে অবশ্যই আপনাকে ভালো মানের ব্যাট বাছাই করতে হবে। কেননা ব্যাট যদি ভালো না হয়, তাহলে কিন্তু আপনি কখনোই ভালোভাবে ব্যাডমিন্টন খেলতে পারবেন না এবং প্রতিপক্ষকে পরাজিত করতে পারবেন না। ব্যাডমিন্টন খেলার জন্য অবশ্যই ভালো মানের ব্যাটের প্রয়োজন হয়। নিচে ভালো ব্যাডমিন্টন ব্যাট চেনার উপায় সমূহ উল্লেখ করা হলো

  • হালকা ওজন: ভ্যাটের ওজন অবশ্যই হালকা হতে হবে। কেননা ব্যাটের ওজন যদি ভারী হয় তাহলে দীর্ঘ সময় খেলতে পারবেন না, তাই অবশ্যই ব্যাটের ওজন হতে হবে হালকা। তবে হালকা হওয়ার পাশাপাশি অবশ্যই এটি মজবুত হতে হবে। 
  • ফ্লেক্সিবিলিটি: ব্যাট নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই ফ্লেক্সিবিলিটি মাথায় রাখতে হবে। ব্যাট যদি ফ্লেক্সিবল না হয় তাহলে কিন্তু স্বাচ্ছন্দে খেলতে পারবেন না। তাই অবশ্যই ব্যাট নির্বাচন করার সময় ফ্লেক্সিবিলিটির বিষয়টি মাথায় রাখতে হবে। 
  • আরামদায়ক গ্রিপ: আপনি যদি ব্যাট ভালোভাবে ধরতে না পারেন, তাহলে কিন্তু কখনোই ভালোভাবে খেলতে পারবেন না। তাই  ব্যাটের গ্রিপ অবশ্যই আরামদায়ক হওয়া চাই। 
  • মজবুত ম্যাটেরিয়াল: ব্যাডমিন্টন খেলার জন্য ব্যাটের ম্যাটারিয়াল অবশ্যই মজবুত হতে হবে। মেটারিয়াল যদি মজবুত না হয় তাহলে অল্প কিছুদিনের মধ্যেই আপনার ব্যাট নষ্ট হয়ে যেতে পারে। তাই ব্যাট নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই ভালো এবং মজবুত ম্যাটারিয়াল এর ব্যাট নির্বাচন করতে হবে।

উপসংহার

ইতোমধ্যেই উপরে ব্যাডমিন্টন কোর্টের মাপ ও খেলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি উপরে উল্লেখিত তথ্যগুলো আপনার কাছে ভালো লেগেছে। যদি উপরে উল্লেখিত তথ্য গুলো ভালো লেগে থাকে তাহলে এই আর্টিকেলটি বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে পারেন এতে করে তারাও ব্যাডমিন্টন কোর্টের মাপ ও খেলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবে। 

Leave a Comment