কৃমির ঔষধ কোনটা ভালো জেনে নিন

Photo of author

By Nur Islam

Almex ঔষধটি সব থেকে ভালো কৃমির ঔষধ হিসেবে বিবেচিত। স্কয়ার কোম্পানির এই ঔষধটি Albendazole গ্রুপের একটি ঔষধ। এছাড়াও স্কেএফের Alben এবং ইবনে সিনার Estazol ঔষধটিও কৃমিনাশক ঔষধ হিসেবে বেশ কার্যকর।

উপস্থাপনা

কৃমিনাশক ঔষধ সেবন করার পূর্বে, কৃমির ঔষধ কোনটা ভালো তা জেনে নেয়া খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগের সাথে পড়েন, তাহলে কৃমির ঔষধ কোনটা ভালো? তা জানতে পারবেন। কেননা এই আর্টিকেলটিতে বিভিন্ন কোম্পানির এবং বিভিন্ন ব্র্যান্ডের কৃমিনাশক ঔষধ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

কৃমির ঔষধ কোনটা ভালো

আপনি যদি সুস্থ থাকতে চান সেক্ষেত্রে প্রতি তিন মাস অন্তর কৃমির ট্যাবলেট খেতে হবে। তিন মাস পর পর কৃমির ট্যাবলেট খেলে কখনোই তো সমস্যা দেখা দিবে না। তবে যদি আপনি তিন মাস পর পর কৃমির ট্যাবলেট খেতে না পারেন, অন্তত ছয় মাস পর পর অবশ্যই কৃমি নাশক ট্যাবলেট খাওয়া উচিত। 

আর কৃমিনাশক ট্যাবলেট খাওয়ার ক্ষেত্রে অবশ্যই আপনাকে ভালো মানের এবং বিশ্বস্ত ব্র্যান্ডের ঔষধ খেতে হবে। কেননা মানহীন কার্যকর না ও হতে পারে। এখন প্রশ্ন হল, কৃমির ঔষধ কোনটা ভালো? 

কৃমির ধরন এবং প্রকারভেদের কারণে ঔষধের কার্যকারিতার পরিবর্তন হয়ে থাকে। একেক ধরনের ঔষধ একেক ধরনের কৃমিনাশক ঔষধ হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। আপনি যদি সাধারণভাবে সকল ধরনের কৃমির জন্য ঔষধ খেতে চান, সেক্ষেত্রে আপনার জন্য অ্যালবেনডাজল গ্রুপের ওষুধ বেস্ট হতে পারে। 

আপনার যদি কৃমিজনিতে সমস্যা অধিক পরিমাণে বৃদ্ধি পায় সে ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের সাথে কথা বলতে হবে এবং সঠিক ঔষধ নির্বাচন করে তা সেবন করতে হবে। এ ছাড়া যেকোনো ধরনের ঔষধ খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করা উচিত। ডাক্তারের পরামর্শ ব্যতীত ঔষধ সেবন করলে তা শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে। নিচে বেশকিছু ট্রাস্টেড ব্যান্ডের কৃমির ট্যাবলেটের নাম তুলে ধরা হলো।  

ঔষধের নামব্রান্ডের নাম
Albamax DS
Ziska Pharmaceuticals Ltd.
Alben-DSEskayef Pharmaceuticals Ltd.
AlmexSquare Pharmaceuticals PLC
Ben-AACME Laboratories Ltd.
EstazolIbn Sina Pharmaceuticals Ltd.
VerbenAstra Biopharmaceuticals Ltd.

বাচ্চাদের কৃমির ঔষধ কোনটা ভালো

বাচ্চাদেরকে সাধারণত কৃমি নাশক ওরাল সাসপেনশন দেয়া হয়। বাচ্চাদের ক্ষেত্রে তিন থেকে ছয় মাস অন্তর ডাক্তারের পরামর্শক্রমে কৃমির ঔষধ খাওয়াতে হবে। তা না হলে হজম জনিত সমস্যা, পেট খারাপ এমনকি পুষ্টিহীনতার সমস্যাও দেখা দিতে পারে। তাই নিয়মিত বাচ্চাদেরকে কৃমি নাশক ঔষধ খাওয়ানো খুবই গুরুত্বপূর্ণ। 

বাচ্চাদের কৃমির ঔষধ কোনটা ভালো, সে সম্পর্কে যদি আপনি আরো বিস্তারিত তথ্য জানতে চান সে ক্ষেত্রে স্থানীয় ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে পারেন। নিচে বেশ কিছু কৃমি নাশক ওরাল সাসপেনশনের নাম পরিমাণ এবং ব্র্যান্ডের নাম তুলে ধরা হলো। 

ঔষধের নামব্রান্ডের নাম
Alben Oral SuspensionEskayef Pharmaceuticals Ltd.
Almex Oral SuspensionSquare Pharmaceuticals PLC
Ben-A Oral SuspensionACME Laboratories Ltd.
Estazol Oral SuspensionIbn Sina Pharmaceuticals Ltd.
Sintel Oral SuspensionACI Limited
Verben Oral SuspensionAstra Biopharmaceuticals Ltd.
Zoben Oral SuspensionAmico Laboratories Ltd.

বড়দের কৃমির ঔষধ কোনটা ভালো

প্রাপ্তবয়স্কদের জন্য কিমিনাশক ঔষধ হিসেবে চুষে খাওয়ার ট্যাবলেট দেয়া হয় এবং বড়দের ঔষধের পাওয়ার বেশি থাকে। তাই বড়দের ঔষধ শুধুমাত্র বড়দের জন্যই ব্যবহার করতে হয়। বড়দের ঔষধ কখনোই ছোটদেরকে খাওয়ানো যাবে না। যাইহোক, বড়দের কৃমির ঔষধ কোনটা ভালো হবে তা ইতিমধ্যে উপরে উল্লেখ করা হয়েছে। নিচে আরো কিছু বড়দের কৃমিনাশক ঔষধের তালিকা তুলে ধরা হলো। 

ঔষধের নামব্রান্ডের নাম
AbentelAristopharma Ltd.
ABZAl-Madina Pharmaceuticals Ltd.
AdzeKemiko Pharmaceuticals Ltd.
AHDrug International Ltd.
AlbaNavana Pharmaceuticals Ltd.
Albamax DSZiska Pharmaceuticals Ltd.

উপসংহার

উপরে যে সকল তথ্য তুলে ধরা হয়েছে আশা করি সেই তথ্যগুলো মনোযোগের সাথে পড়েছেন। যদি আপনি সম্পূর্ণ মনোযোগের সাথে পড়ে থাকেন, তাহলে নিশ্চয়ই জানতে পেরেছেন যে, কৃমির ঔষধ কোনটা ভালো। তবে যদি আপনি আরো বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে নিকটস্থ ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে পারেন। 

বি:দ্র: এই আর্টিকেলটিতে শুধুমাত্র ঔষধ সম্পর্কে তথ্য তুলে ধরা হয়েছে। ঔষধ খাওয়ার পূর্বে অবশ্যই রেজিস্টার ডাক্তারের পরামর্শ করবেন। ডাক্তারের পরামর্শ ব্যতীত কখনোই ঔষধ সেবন করবেন না। 

Leave a Comment