বিমান টিকেট চেক করার নিয়ম ২০২৪

Photo of author

By Nur Islam

অনলাইনে বিমান টিকেট চেক করার জন্য অনলাইন পোর্টাল ব্যবহার করতে পারেন। Flyway Travel, GoZayaan অথবা  ShareTrip এর অনলাইন পোর্টাল ব্যবহার করে খুব সহজেই আপনি যেকোনো সময়, যেকোন রুটের এবং যেকোনো এয়ার লাইন্সের টিকিট চেক করতে পারবেন। 

বিমান টিকেট চেক করার নিয়ম

আপনি যদি দেশ থেকে দেশের বাইরে যেতে চান কিংবা দেশের বাইরে থেকে দেশে আসতে চান, সেক্ষেত্রে আপনার জন্য বিমান টিকেট চেক করা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি নিজে নিজেই বিমান টিকেট চেক করতে পারেন, সেক্ষেত্রে খুব সহজেই আপনি বিমান ভাড়া এবং ফ্লাইট শিডিউল সম্পর্কে জানতে পারবেন। 

এছাড়া নিজে নিজে বিমান টিকেট চেক করার আরেকটি সুবিধা হল আপনি ভাড়া কম্পেয়ার করতে পারবেন এবং লোয়েস্ট ফেয়ারে টিকিট ক্রয় করতে পারবেন। তবে চেক করার পূর্বে অবশ্যই বিমান টিকেট চেক করার নিয়ম জেনে নিতে হবে। তা না হলে আপনি সঠিকভাবে বিমানের টিকেট চেক করতে পারবেন না। নিম্ন বর্ণিত পদ্ধতি অনুসরণ করলে, খুব সহজে আপনি যেকোনো সময় আপনার হাতে থাকা স্মার্টফোন কিংবা ল্যাপটপের সাহায্যে খুব সহজেই যে কোন এয়ারলাইন্স এবং যে কোন রুটের বিমানের টিকিট চেক করতে পারবেন। 

বিমান টিকেট চেক করতে চাইলে অবশ্যই আপনাকে যেকোনো একটি অনলাইন ট্রাভেল এজেন্সি (OTA) সাইটে প্রবেশ করতে হবে। অথবা যদি আপনি নির্দিষ্ট কোন এয়ারলাইন্সের টিকিট চেক করতে চান তাহলে সংশ্লিষ্ট এয়ারলাইন্সের ওয়েবসাইটে ভিজিট করে তা করতে পারবেন। 

তবে আপনি যদি প্রাইস কম্পেয়ার করে লোয়েস্ট ফেয়ারে টিকিট বুক করতে চান, তাহলে অবশ্যই আপনাকে বিশ্বস্ত কোন ট্রাভেল এজেন্সির অনলাইন পোর্টালে সার্চ করতে হবে। বাংলাদেশের জনপ্রিয় এবং বিশ্বস্ত কয়েকটি ট্রাভেল এজেন্সি হল, Flyway Travel, GoZayaan এবং ShareTrip এছাড়াও আরো বেশ কিছু ট্রাস্টেড ট্রাভেল এজেন্সি রয়েছে। এই ট্রাভেল এজেন্সি গুলোর মধ্য থেকে যেকোনো একটি ট্রাভেল এজেন্সির ওয়েব পোর্টাল ব্যবহার করে খুব সহজেই আপনি বিমানের টিকিট চেক করতে পারবেন। 

নিচে Flyway Travel এর ওয়েব পোর্টাল ব্যবহার করে কিভাবে আপনি খুব সহজেই বিমানের টিকেট চেক করতে পারেন তা তুলে ধরা হলো। তো চলুন দেখে নেয়া যাক, বিমান টিকেট চেক করার নিয়ম।

সর্বপ্রথম আপনাকে এই লিংকে ভিজিট করতে হবে flywayint.com. এই লিংকে ভিজিট করলে নিচের চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে। সেখানে দুইটি অপশন পাবেন একটি হচ্ছে “Sign In” আরেকটি হচ্ছে “Sign Up” যদি ইতোমধ্যেই সাইনআপ করে থাকেন তাহলে লগ ইন ডিটেইলস দিয়ে খুব সহজেই লগইন করে নিতে পারবেন। 

কিন্তু যদি আপনার কোন একাউন্ট না থাকে, তাহলে সাইন আপ বাটনে ক্লিক করতে হবে। সেখানে যেসকল তথ্য চাওয়া হবে সেগুলো যথাযথভাবে পূরণ করলে। ফ্লাইওয়ে ট্রাভেল কর্তৃপক্ষ আপনার প্রদানকৃত তথ্যগুলো যাচাই বাছাই করে আপনার একাউন্ট এক্টিভ করে দিবে। এর পরে আপনি আপনার একাউন্ট দিয়ে যেকোনো এয়ারলাইন্সের টিকিট চেক করতে পারবেন। 

নিচের চিত্রে দেখতে পাচ্ছেন যে সেখানে অনেকগুলো অপশন রয়েছে, সে অপশনগুলোতে যথাযথ তথ্য প্রদান করে সার্চ বাটনে ক্লিক করলেই আপনি আপনার কাঙ্খিত রুটের সবগুলো ফ্লাইট এর তালিকা দেখতে পাবেন। ফ্লাইটের সাথে মূল্য, ব্যাগেজ, রিফান্ডেবল কিনা, এগুলো সহ বিভিন্ন ধরনের তথ্য দেখতে পাবেন।

বিমান টিকেট চেক করার জন্য কোন OTA ভালো

উপরে উল্লেখিত বিমান টিকেট চেক করার নিয়ম, অনুসরণ করে আপনি যেকোনো ট্রাভেল এজেন্সির অনলাইন পোর্টাল থেকে বিমানের টিকিট চেক করে নিতে পারবেন। কিছু কিছু অনলাইন পোর্টাল রয়েছে যেগুলোতে সাইনআপ করা বাধ্যতামূলক, আবার কিছু কিছু ট্রাভেল এজেন্সির অনলাইন পোর্টাল রয়েছে যেগুলোতে সাইন আপ না করেও আপনি বিমানের টিকিট চেক করতে পারবেন। যাইহোক এখন প্রশ্ন হল, বিমান টিকেট চেক করার জন্য কোন OTA ভালো?

বিমান টিকেট চেক করার জন্য কোন OTA ভালো তা নির্ভর করবে বেশ কিছু ক্রাইটেরিয়ার উপরে। যদি আপনি দেশের অভ্যন্তরে থেকে বাইরে কোথাও যেতে চান, সেক্ষেত্রে আপনার জন্য দেশীয় OTA ভালো হবে। কেননা দেশীয় OTA তে আপনি টাকার মাধ্যমে টিকিট বুক করতে পারবেন। এছাড়া বিভিন্ন সময় বিভিন্ন অনলাইন ট্রাভেল এজেন্সি অফার দিয়ে থাকে সেই অফার গুলোও পেতে পারেন। 

পক্ষান্তরে যদি আপনি দেশের বাইরে থাকেন এবং আপনার কাছে যদি মাস্টার কার্ড থাকে সেক্ষেত্রে আপনি ইন্টারন্যাশনাল OTA ব্যবহার করতে পারেন। ইন্টারন্যাশনাল OTA ব্যবহারেরও বেশ কিছু সুবিধা এবং অসুবিধা ও হয়ে রয়েছে। ক্ষেত্র বিশেষে ইন্টারন্যাশনাল OTA তে বিমান ভাড়া কিছুটা কম পড়তে পারে। 

যাইহোক আপনি দেশীয় কিংবা ইন্টারন্যাশনাল যেকোনো OTA ব্যবহার করে খুব সহজেই বিমানের টিকিট চেক করতে পারবেন। আর যে সকল ট্রাভেল এজেন্সি সাইন আপ করার মাধ্যমে ফ্লাইট সার্চ করার সুবিধা দেয়, সেগুলো অধিক নিরাপদ। তবে সাইন আপ না করে ফ্লাইট সার্চ করলেও কোন সমস্যা নেই।

সৌদি আরবের বিমান টিকেট চেক

উপরে উল্লেখিত বিমান টিকেট চেক করার নিয়ম অনুসরণ করেই, সৌদি আরবের বিমান টিকেট চেক

করতে পারবেন। বিমানের টিকিট চেক করার জন্য যেহেতু অনলাইন প্লাটফর্ম ব্যবহার করা হয়ে থাকে, তাই যেকোনো জায়গা থেকে যে কোন এয়ারলাইন্স এর বিমান টিকিট চেক করা যায়। আপনি যদি সৌদি আরবে অবস্থান করে থাকেন এবং টিকিট চেক করতে চান সে ক্ষেত্রে সেখানে থেকে যেকোনো অনলাইন ট্রাভেল এজেন্সি বা OTA মাধ্যমে বিমান টিকেট চেক করতে পারবেন। 

সৌদি আরবে অনেক এজেন্সি আছে যারা টিকিট বিক্রি করে থাকে। চাইলে আপনি তাদের কাছ থেকে টিকিটের দাম জেনে নিতে পারেন তবে। যেহেতু তারা সাব-ট্রাভেল এজেন্সি তাই তারা নিজেদের কমিশন রেখে আপনাকে দাম বলবে। তাই নিজে নিজে অনলাইন থেকে টিকিটের দাম চেক করে নেয়া উত্তম। 

মালয়েশিয়া বিমান টিকেট চেক

আপনি যদি উপরে উল্লেখিত, বিমান টিকেট চেক করার নিয়ম যথাযথভাবে অনুসরণ করেন তাহলে মালয়েশিয়া বিমান টিকেট চেক করতে আপনার কোন সমস্যা হওয়ার কথা নয়। কেননা, যে কোন দেশের বা যেকোনো এয়ারলাইন্সের বিমান টিকেট চেক করার নিয়ম একই। 

আপনি শুধু ফ্লাইট সার্চ অপশন এ গিয়ে “Departure City” এবং “Arrival City” অপশনে আপনার কাঙ্খিত শহরের নাম বসিয়ে দিলেই রেজাল্ট চলে আসবে। আপনি যদি ঢাকা থেকে মালয়েশিয়া যেতে চান সেক্ষেত্রে “Departure City” অপশনে ঢাকা এবং  “Arrival City” অপশনে কুয়ালালামপুর উল্লেখ করতে হবে। 

আপনি যদি অফলাইনে বিমানের টিকিটের মূল্য চেক করতে চান, তাহলে স্থানীয় ট্রাভেল এজেন্সি গুলোর সাথে যোগাযোগ করতে পারেন অথবা বাংলাদেশে থাকা ট্রাভেল এজেন্সির সাথেও যোগাযোগ করে দেখতে পারেন। 

তারা আপনাকে প্রায় সকল বিমানের টিকিটের প্রাইস জানিয়ে দিবে। তবে অনলাইন থেকে টিকিট চেক করাই উত্তম। কেননা অফলাইনে যারা আপনাকে টিকিটের প্রাইস বলবে তারা নিজেদের কমিশন রেখে এর পরে বলবে। 

Leave a Comment