ডুয়েট ভর্তি সহায়ক বইয়ের তালিকা। Duet Admission Guide Book List 2023

Photo of author

By Nur Islam

আসসালামু আলাইকুম। বাংলাদেশের প্রথম ইঞ্জিনিয়ারিং তথ্যভিত্তিক ওয়েবসাইট solvebin.com -এ আপনাকে স্বাগতম। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এরপর যারা উচ্চশিক্ষা গ্রহণ করতে চাচ্ছেন এবং প্রকৌশলীদের জন্য বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় হচ্ছে Dhaka University of Engineering and Technology (DUET). আজকের আর্টিকেলটিতে মূলত: যারা ডুয়েটের স্বপ্ন দেখে, ডুয়েটে ভর্তির জন্য যারা নিজেকে মানসিক ভাবে প্রস্তুত করতে চায় এবং ডিপ্লোমা ইঞ্জিনীয়ারিং অধ্যয়নরত অবস্থায় ডুয়েট এডমিশন সিলেবাসটি ধীরে ধীরে সম্পন্ন করতে চায় তাদের জন্যই।

ডুয়েট (DUET) -এ ভর্তির জন্য যে সিলেবাসটি cover করা প্রয়োজন এবং DUET admission এর জন্য কোন কোন বই পড়বেন, ডুয়েট এডমিশনের জন্য কোন বইগুলো সেরা, ডুয়েট এডমিশন ভর্তি সহায়িকা জনপ্রিয় সকল বইয়ের লিস্ট , ডুয়েট এডমিশনের জন্য কোন কোন এডিশন এডিশনের বইগুলো পড়বেন, কোন কোন রাইটারের বইগুলো পড়বেন এবং এ সম্পর্কিত সকল তথ্য জানাবো আজকের আর্টিকেলে।

ডুয়েট ভর্তি পরীক্ষার সিলেবাস 2023/2024

ডুয়েট ভর্তি পরীক্ষায় মূলত 300 মার্কের পরীক্ষা হয়ে থাকে তার ভিতরে ১৫০ মার্ক (ডিপার্টমেন্ট) আর বাকি ১৫০ মার্ক (নন ডিপার্টমেন্ট)। ১৫০ মার্ক ডিপার্টমেন্ট এই বিভাগের মধ্যে, আমরা যে বিষয়ে এডমিশন নিতে ইচ্ছুক বা যে বিষয়ে আমরা বিএসসি কমপ্লিট করব ওই বিষয়ের সম্পর্কিত ডিপার্টমেন্ট এর নির্দিষ্ট সিলেবাসের উপর ১৫০ মার্কের পরীক্ষা হয়ে থাকে।

আর বাকি ১৫০ নন ডিপার্টমেন্ট এই বিভাগের মধ্যে থাকে ফিজিক্স (Physics), কেমিস্ট্রি (Chemistry) , ম্যাথমেটিক্স (Mathematics) ও ইংরেজি (English)। এখানে ফিজিক্স থেকে ৪০ নম্বর , কেমেস্ট্রি থেকে ৪০ নম্বর , ম্যাথমেটিক্স থেকে ৪০ নম্বর এবং বাকি ৩০ নম্বর মার্ক ইংলিশ থেকে পরীক্ষা হয়ে থাকে।

ডুয়েট এডমিশন (নন ডিপার্টমেন্ট) কোন এডিশনের বইটি পড়বে?

ডুয়েট এডমিশন নন ডিপার্টমেন্টের যে বইগুলো কিনতে হয়- সে বইগুলোর তালিকা জানবো, ডুয়েট এডমিশন নন ডিপার্টমেন্ট বইগুলোর নাম জানব এবং সে বইগুলো লেখক সম্পর্কে জানব। নন ডিপার্টমেন্টের যখন বইগুলো দেখা শুরু করি, তখন আমাদের সামনে দুইটি কথা মাথায় আসে একটি হচ্ছে নতুন এডিশন, আরেকটি হচ্ছে পুরাতন এডিশন এখন নতুন এডিশন এন্ড পুরাতন এডিশন এই দুইটার ভিতর পার্থক্যটা কি? এই দুইটা এডিশনের বইয়ের ভিতরে ডুয়েটের ভর্তির প্রস্তুতির জন্য আপনার কোনটা বেছে নেওয়া উচিত ?

ডুয়েটের ভর্তির প্রস্তুতির জন্য কোন এডিশন বেছে নেওয়া উচিত ?

বেশিরভাগ কোচিং সেন্টার গুলোতেই ১৯৯৪ থেকে ২০০০ সাল পর্যন্ত যে সকল এডিশনের বইগুলো আছে এগুলো বেশি জনপ্রিয় এবং কি বর্তমানে নতুন এডিশনের যেই বইগুলো বাজারে এসেছে এগুলো বিভিন্ন কোচিং সেন্টার রেফার করছে এখন কথা হচ্ছে আমরা নতুন এডিশন থাকতে আমরা কেন পুরাতন এডিশন ব্যবহার করব এর কয়েকটি উল্লেখযোগ্য কারণ অবশ্যই আছে। অভিজ্ঞ শিক্ষক মন্ডলী এবং সুযোগপ্রাপ্ত ডুয়েটিয়ান বন্ধুবান্ধব-দের কাছ থেকে যে উত্তরটা পেয়েছি সেটা হচ্ছে পুরাতন এডিশন এর বইগুলোতে প্রত্যেকটা বিষয় খুব ভালোভাবে বিশ্লেষণ এবং ব্যাখ্যা করা থাকে। এই ক্ষেত্রে নতুন এডিশনের বইগুলোতে তেমন বিষয়ভিত্তিক বিস্তারিত বর্ণনার অভাব রয়েছে! তাই পুরাতন এডিশনের বইগুলোই বেশি জনপ্রিয় কিন্তু অবশ্যই তোমরা নতুন এডিশনে বইগুলো পড়বে এতে নিত্য নতুন অনেক আপডেট সম্পর্কে তোমরা জানতে পারবে যা পুরাতন রেডিশনের বইগুলোতে দেয়া সম্ভব হয়নি। কিন্তু তোমাদের জন্য ২ এডিশনের বই-ই কিন্তু জরুরি।

আর, ডুয়েটের ভর্তির প্রস্তুতির নতুন এডিশনের বইগুলোতে বিষয় ভিত্তিক বর্ণনা গুলো খুব সংক্ষেপে দেয়া হয়, যাতে সহজেই অনেকে মুখস্ত রাখতে পারে এবং অল্প ব্যাখ্যাতেই অনুধাবন করতে পারে। তো, আমি তোমাদেরকে দুইটা এডিশনের বইয়ের নামই বলব। তোমরা যে কোন একটি এডিশনের বই পড়তে পারো, আর যদি মনে হয় দুইটা এডিশনে বই কিনবে এক্ষেত্রে তোমাদের জন্য প্রস্তুতি নেয়াটা আরো অনেক সহজ হয়ে উঠবে।

Duet Admission নন ডিপার্টমেন্ট বইয়ের তালিকা, বই এর নাম লেখকের নাম ও দাম 2023

এখন তোমাদেরকে বলবো নন ডিপার্টমেন্ট নতুন এবং পুরাতন রেডিশনের কিছু বইয়ের নাম মনোযোগ দিয়ে তোমরা বইগুলো দেখবে এবং বিবেচনা করবে কোনটি তোমার জন্য সঠিক বা প্রযোজ্য হবে।

এখন তোমাদেরকে বলবো নন ডিপার্টমেন্ট নতুন এবং পুরাতন রেডিশনের কিছু বইয়ের নাম মনোযোগ দিয়ে তোমরা বইগুলো দেখবে এবং বিবেচনা করবে কোনটি তোমার জন্য সঠিক বা প্রযোজ্য হবে। গণিতের জন্য যে বইগুলো পড়বে…

১)

বিষয়গণিত (পুরাতন এডিশন)
বইয়ের নামউচ্চ মাধ্যমিক বীজগণিত ও ক্যালকুলাস
লেখকলেখক এ কে এম হক
দামউপলব্ধ নয়

২)

বিষয়গণিত (পুরাতন এডিশন)
বইয়ের নামউচ্চ মাধ্যমিক জ্যামিতি
লেখকলেখক এ কে এম হক
দামউপলব্ধ নয়

৩)

বিষয়গণিত (পুরাতন এডিশন)
বইয়ের নামউচ্চ মাধ্যমিক ত্রিকোণমিতি
লেখকএস. ইউ. আহাম্মদ।
দামউপলব্ধ নয়

রসায়নের (chemestry), পদার্থবিজ্ঞান (physics) ও ইংরেজির (English) জন্য যে বইগুলো পড়বে

রসায়নের (chemestry), পদার্থবিজ্ঞান (physics) ও ইংরেজির (English) জন্য নিচের ছবি দেয়া বইয়ের লিস্ট গুলো দেখতে পারো। এই লিস্টটা খুবই জনপ্রিয় একটি লিস্ট এবং বেশিরভাগ চান্স প্রাপ্তরাই এই বুক লিস্ট গুলো অনুসরণ করেছিল।

রসায়নের (chemestry), পদার্থবিজ্ঞান (physics) ও ইংরেজির (English) জন্য যে বইগুলো পড়বে

Leave a Comment